৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম :

চৌদ্দগ্রাম বাজারে তীব্র যানজটে ভোগান্তি চরমে

মুহা. ফখরুদ্দীন ইমন: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার এলাকায় সিএনজি চালিত অটো-রিকসা, ব্যাটারী চালিত ইজি বাইক ও মিশুক রিকসার বেপরোয়া চলাচল ও এলোপাতাড়ি পার্কিং এবং বাজার অব্যবস্থাপনার ফলে সৃষ্ট তীব্র যানজটের কারণে চৌদ্দগ্রাম বাজার ও উপজেলা সদরে জরুরী কাজ সারতে আসা সাধারণ মানুষকে প্রতিদিন চরম ভোগান্তি পোহাতে হয়। গ্রীষ্মের তীব্র গরম, রোজার ক্লান্তি ও বাজার এলাকার তীব্র যানজটে জনজীবন নাবিশ্বাস হয়ে উঠেছে। এর থেকে পরিত্রাণ চায় স্থানীয়রা।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার অংশের অধিকাংশ জায়গা ছোট-বড় যানবাহনের অবৈধ দখলে চলে গেছে। নির্দিষ্ট স্থানে বাস-বে থাকলেও সেখানে থামেনা কোনো বাস। প্রতিদিন মহাসড়কের উপরেই যত্রতত্র অবৈধ পার্কিং করে যাত্রি উঠানামা করছে আঞ্চলিক বাসসহ দূরপাল্লার বাসগুলো। এছাড়া সিএনজি চালিত অটো-রিকসা, ব্যাটারী চালিত ইজি বাইক (অটো), মিশুক (রিকসা) এর এলোমেলো পার্কিংয়ের ফলে সমগ্র বাজার এলাকায় সবসময় যানজট লেগেই থাকে। এতে পৌরসভাধিন স্কুল-কলেজ, মাদরাসায় যাতায়াতকারী কোমলমতি শিক্ষার্থীসহ সাধারণ পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটাসহ প্রতিনিয়তই ঘটছে নানা দুর্ঘটনা। অবৈধ পার্কিং, অটো চালকদের অদক্ষতা আর একঘেড়ে স্বভাবের কারণে ভোর থেকে রাত দশটা পযন্ত এখানে নিত্য যানজট লেগেই থাকে। শত শত অটো-অটোরিকসা এলোমেলো পার্কিংয়ের কারণে জরুরী কাজে ওয়াপদা অফিস থেকে বিদ্যুৎ বিভাগের গাড়ী নিয়ে বের হবার সময় অটো চালকদের সাথে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বাকবিতন্ডা নিত্যদিনের ঘটনা। এ বিষয়ে কেউ কিছু বললে স্থানীয় অটো ড্রাইভাররা তাদেরকে লাঞ্চিত করে থাকে। এদিকে বাজারের আছুশাহ্ ফকির রোডের শিল্পী ষ্টোর থেকে কাঁচা বাজার পর্যন্ত অসাধু ক্ষুদ্র ব্যবসায়ীদের অবৈধ দখলে চলে গেছে।

এ বিষয়ে পৌর মেয়র জিএম মীর হোসেন মীরু, বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি আকতার হোসেন পাটোয়ারী, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ খাঁন শামীম ব্যবসায়ীদেরকে সাথে নিয়ে মহাসড়কের পাশের ফুটপাথ, বাজারের গুরুত্বপূর্ণ দু’টি সড়কের উপর থেকে অবৈধ দখলদারদের দ্রুততম সময়ের মধ্যে সরে যাওয়ার জন্য বারবার অুনরোধ করলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত অবৈধ দখলদাররা বহাল তবিয়তে তাদের ব্যবসা পরিচালনা করে আসছে। মহাসড়কের যানজট নিরসন, শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও বাজারের অবৈধ দখল উচ্ছেদের জন্য উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, হাইওয়ে পুলিশ ও পৌর কর্তৃপক্ষের যৌথ অভিযান অতীব জরুরী হয়ে পড়েছে বলে স্থানীয় ভুক্তভোগিসহ সচেতন মহল মনে করে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তানভীর হোসেন বলেন, ‘যানজট নিরসনসহ বাজার ব্যবস্থাপনা ফিরিয়ে আনতে পৌর কর্তৃপক্ষ, বাজার ব্যবসায়ী কমিটি ও হাইওয়ে পুলিশের সাথে আলোচনা করে দ্রæততম সময়ে কার্যকর পদক্ষেপ নেয়া হবে’।

এ বিষয়ে মিয়াবাজার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: জাকির হোসেন বলেন,‘মহাসড়কে সিএনজি ও অটো রিকসার অবৈধ চলাচল রুখতে হাইওয়ে পুলিশ তৎপর রয়েছে। উপজেলা প্রশাসন, পৌর কর্তৃপক্ষ ও বাজার কমিটির সাথে আলোচনা সাপেক্ষে শীঘ্রই বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হবে’।

সবুজ বাংলা নিউজ পরিবার

জিয়াউর রহমান হায়দার

প্রকাশক ও সম্পাদক
মোবাইল: ০১৮১৭ ৪৫০০৯৬

মোঃ নাজমুল হক

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৭১০ ৯১৩৩৬৬

রানা মিয়া

সহযোগী সম্পাদক
মোবাইল: ০১৮৮১ ১৪১৮৬৬