৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম :

বীরঙ্গনা আফিয়া খাতুনের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

স্টাফ রিপোর্টার: মহান মুক্তিযুদ্ধে শত প্রাণ ও শত ইজ্জত বাঁচানো মহিয়সী নারী কুমিল্লার চৌদ্দগ্রামের বীরঙ্গনা আফিয়া খাতুন ওরফে খঞ্জনী বেগম (৮০) আর নেই। সোমবার (২৩ ডিসেম্বর) রাত আনুমানিক সাড়ে নয়টায় কুমিল্লা শহরের বাগিচাগাঁওয়ের বাসায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজীউন)।

তিনি উপজেলার জগন্নাথদীঘি ইউনিয়নের সোনাপুর গ্রামের প্রয়াত রুহুল আমিনের স্ত্রী। মৃত্যুকালে তিনি একমাত্র কন্যা রোকসানাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। মঙ্গলবার সকাল ১০টায় কুমিল্লা বাগিচাগাঁওস্থ বাসা সংলগ্ন মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাযা এবং দুপুর দুইটায় তাঁর স্বামীর বাড়ি চৌদ্দগ্রামের জগন্নাথদীঘি ইউনিয়নের কিং সোনাপুর গ্রামে দ্বিতীয় জানাযার নামাজ শেষে যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে স্বামীর কবরের পাশে তাকে সমাহিত করা হয়। এসময় উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আবুল হাশেম সহ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এদিকে বীরঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনী বেগমের মৃত্যুতে উপজেলা প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।

উল্লেখ্য, পাকিস্তানি হানাদার বাহিনী দ্বারা নির্যাতনের শিকার বীরঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনী বেগম ফেনী জেলার ঐহিত্যবাহী বরইয়া চৌধুরী বাড়িতে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাসমত আলী চৌধুরী ও মাতা মাসুদা খাতুন। নানা ঘাত-প্রতিঘাত আর চড়াই উৎরাইয়ের পর চলতি বছর ১৭ জুলাই বীরঙ্গনা স্বীকৃতি পান আফিয়া খাতুন ওরফে খঞ্জনী বেগম।

সবুজ বাংলা নিউজ পরিবার

জিয়াউর রহমান হায়দার

প্রকাশক ও সম্পাদক
মোবাইল: ০১৮১৭ ৪৫০০৯৬

মোঃ নাজমুল হক

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৭১০ ৯১৩৩৬৬

রানা মিয়া

সহযোগী সম্পাদক
মোবাইল: ০১৮৮১ ১৪১৮৬৬