২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম :

ন্যায্যমূল্য নিশ্চিতকরণ ও জাতীয় বাজেটে কৃষিতে ভর্তূকি বৃদ্ধি করার দাবিতে কুমিল্লায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ, সেইভ ইনোসেন্স এবং তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) এর যৌথ উদ্যোগে রবিবার (১৬ জুন) কুমিল্লা প্রেস ক্লাব প্রাঙ্গণে ”কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ এবং জাতীয় বাজেটে কৃষিতে ভর্তূকি বৃদ্ধি করার দাবিতে” মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সাধারণ সম্পাদক শাহ্ মোহাম্মদ আলমগীর খান। সভাপতিত্ব করেন সাপ্তাহিক অভিবাদন এর সম্পাদক আবুল হাসানাত বাবুল।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন দর্পণ এর নির্বাহী পরিচালক মো. মাহবুব মোর্শেদ। সমাবেশে অন্যান্যদের বক্তব্য রাখেন সাংবাদিক অশোক বড়ুয়া, রিপোর্টাস ইউনিটির সভাপতি সাদিক মামুন, রিপোর্টাস ইউনিটির সহ-সভাপতি ওমর ফারুকী তাপস, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জাকির, বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, মহিলা কল্যাণ সংস্থার সভানেত্রী নাসিমা আক্তার, নারী উদ্যোক্তা মায়া নাসরিন, নারী উদ্যোক্তা মরিয়ম আক্তার মনি, নারী উদ্যোক্তা বিলকিস আক্তার লাইজু, ফটো সাংবাদিক এন. কে রিপন, নারী উদ্যোক্তা ফয়জুন নেছা মুন্নী, দর্পণের সহকারী প্রকল্প পরিচালক নাজনীন আক্তার, আওয়ার লেডি অব ফাতেমা গালর্স হাই স্কুলের সিনিয়র সহকারী শিক্ষক মো. আলাউদ্দিন, দীপ্ত টিভির কুমিল্লা প্রতিনিধি শাকিল মোল্লা, সমতটের কাগজ এর সম্পাদক জামাল উদ্দিন জামাল এবং ডিস্ট্রিক্ট ক্যাম্পেইন ফ্যাসিলেটেটর সালমা আক্তার চৈতি।

সমাবেশে বক্তাগণ বলেন, গত বাজেটে সরকার কৃষি গবেষণালদ্ধ ফলাফল, কৃষি তথ্য ও প্রযুক্তি এবং কৃষি সেবা কৃষকের দোড়গোড়ায় পৌঁছাতে সারাদেশে ২৩৫ টি কৃষক সেবা কেন্দ্র স্থাপনের ঘোষণা দিয়েছেন যা একটি ইতিবাচক উদ্যোগ। কিন্তু সব প্রচেষ্টা সত্ত্বেও কৃষক তার উৎপাদিত দ্রব্যের ন্যায্য মূল্য পাচ্ছে না। এমনকি কৃষক তার উৎপাদিত ফসলের ন্যূনতম উৎপাদন মূল্যও ফেরত পাচ্ছে না।

২০১৭-১৮ অর্থবছরে কৃষিখাতে প্রাথমিকভাবে বরাদ্দ রাখা হয়েছে ২৬ হাজার ২৮৯ কোটি টাকা যা মোট বাজেটের ৬.১% মাত্র। যা বিগত বছরের (২০১৬-২০১৭) তুলনায় ২২ শতাংশ বেশী। কিন্তু এই বরাদ্দ বিগত অর্থবছরের তুলনায় মোট বাজেটের ০.০৬% কম। অর্থাৎ কৃষি দেশের অন্যতম প্রধান খাত হওয়া সত্ত্বেও কৃষিতে বরাদ্দ না বেড়ে বরং কমেছে। প্রকৃতপক্ষে ক্ষুদ্র কৃষকের স্বার্থ সংরক্ষণে স্থায়ীত্বশীল কৃষি উন্নয়নের লক্ষ্য হওয়া দরকার।

সমাবেশে বক্তাগন যেসব দাবি উপস্থাপন করেন তা হলো: ক্ষুদ্র ও মাঝারি কৃষকের স্বার্থে স্বায়ীত্বশীল কৃষি ব্যবস্থার উন্নয়নে কৃষিখাতে বাজেট বরাদ্ধ বৃদ্ধি করতে হবে, কৃষকের উৎপাদিত ফসলের মূল্য নিশ্চিতকরণে সরকারী ক্রয় ব্যবস্থায় আরো অর্থায়ন করতে হবে, দেশের প্রত্যন্ত অঞ্চলে কৃষক সেবা কেন্দ্র কার্যকরভাবে চালু করতে হবে, বহুজাতিক কোম্পানীসমূহের হাত থেকে কৃষিকে বাঁচাতে জরুরী ব্যবস্থা নিতে হবে, জলবায়ু পরিবর্তন ক্ষয়ক্ষতি মোকাবেলায় জরুরী পদক্ষেপ নিতে বনভূমি ও সবুজ বেষ্টনী কার্যকর করতে হবে, ক্ষতিগ্রস্থ কম্যুনিটিসমূহের ও বিশেষভাবে কৃষকদের জলবায়ূ মোকবেলার সক্ষমতা বৃদ্ধিতে বরাদ্ধ বাড়াতে হবে এবং ধনী দেশগুলো উন্নয়নশীল দেশগুলোকে প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে এবং কৃষি জমির অকৃষিখাতে ব্যবহার বন্ধ করতে হবে। অনুষ্ঠান আয়োজনে সার্বিক সমন্বয় করেন দর্পণ এর প্রোগ্রাম অর্গানাইজার ফারহানা আক্তার।

সবুজ বাংলা নিউজ পরিবার

জিয়াউর রহমান হায়দার

প্রকাশক ও সম্পাদক
মোবাইল: ০১৮১৭ ৪৫০০৯৬

মোঃ নাজমুল হক

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৭১০ ৯১৩৩৬৬

রানা মিয়া

সহযোগী সম্পাদক
মোবাইল: ০১৮৮১ ১৪১৮৬৬